আর মাত্র চার মাস; অর্থাৎ আসছে নভেম্বরেই উইন্ডোজ ১০ মোবাইল সফটওয়্যারটি উন্মুক্ত করতে পারে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তা অ্যান্থনি ডোহার্টি সম্প্রতি এ তথ্য জানিয়েছেন।

গত বুধবার বিশ্বের ১৯০টি দেশে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ৭,৮ ও ৮.১ নির্ভর পিসি ও ট্যাবলেট ব্যবহারকারীরা বিনা মূল্যে এটি হালনাগাদ করে নেওয়ার সুযোগ পাচ্ছেন।

উইন্ডোজ ১০ উন্মুক্ত করার আগে মাইক্রোসফট কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল, ডেস্কটপ ও ট্যাবলেটের পরপর এ বছরের শেষ দিকে স্মার্টফোন, হলোলেন্স, এক্সবক্স ও সারফেস ডিভাইসের জন্য উইন্ডোজের হালনাগাদ আনা হবে। অবশ্য, মোবাইল অপারেটিং সিস্টেম আনার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করেনি প্রতিষ্ঠানটি।

আইআফ্রিকা ডটকমকে ডোহার্টি বলেন, ‘প্রকৌশল, বিপণন ও মার্কেটিং নিয়ে কিছু সমস্যা থাকলেও আমাদের মোবিলিটি পরিকল্পনায় তেমন কোনো পরিবর্তন নেই। যদিও আমাদের মূল প্ল্যাটফর্ম উইন্ডোজ ১০ তবুও উইন্ডোজ ১০ মোবাইল সংস্করণ জোরালোভাবেই আসছে। নতুন অপারেটিং সিস্টেমটি মোবাইল বান্ধব করে তৈরি করা হয়েছে। মোবাইল ফোনকে অধিক গুরুত্ব দিচ্ছে মাইক্রোসফট।

windows-phone-10-release-date

নতুন মোবাইল অপারেটিং সিস্টেমের সঙ্গে লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্সএল নামে দুটি ফ্ল্যাগশিপ ফোনের ঘোষণাও দিতে পারে মাইক্রোসফট। টকম্যান ও সিটিম্যান কোড নাম দিয়ে এই দুটি ফোন তৈরি করছে প্রতিষ্ঠানটি। নভেম্বর মাস থেকে এই দুটি ফোন বাজারে আসতে পারে।

মোবাইল অপারেটিং সিস্টেম নিয়ে মাইক্রোসফটের আলাদা অনুষ্ঠান করার কারণ হচ্ছে, এর আগে আরও বেশ কয়েকটি মডেলের উইন্ডোজ ফোন তৈরির কথা জানাতে পারে মাইক্রোসফট। প্রযুক্তি বিশ্বে খবর রটেছে সানা ও সাইমা কোডনাম দিয়ে লুমিয়া ৮৫০ ও লুমিয়া ৬৫০ মডেলের দুটি ফোন বাজারে আনতে পারে প্রতিষ্ঠানটি। (এনডিটিভি)

উইন্ডোজ ১০ এ নতুন যা কিছু :
উইন্ডোজ ১০ এর সঙ্গে মাইক্রোসফট বেশ কিছু নতুন ফিচার আনছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ডিজিটাল সহকারী কর্টানা ও নতুন উইন্ডোজ স্টোর। এই স্টোর থেকে যে অ্যাপ ডাউনলোড করা হবে তা উইন্ডোজ ১০ পিসি ও উইন্ডোজ ১০ ট্যাবে একইরকম অভিজ্ঞতা দেবে। নতুন উইন্ডোজের ফোনে অ্যান্ড্রোয়েড, আইওএস উভয়েই চলবে উইন্ডোজের সাথে।

Advertisements